Current Affairs In Bengali- বিশ্ব মৌমাছি দিবস ২০ মে সেলিব্রেট, ডিটেইলস - GK Today Bengali -WB Govt Job | Admit | Result | Syllabus

Wednesday, May 22, 2019

Get Free WB Govt Job, Admit, Result Alerts in your Phone -Join Telegram Clicknew

Current Affairs In Bengali- বিশ্ব মৌমাছি দিবস ২০ মে সেলিব্রেট, ডিটেইলস

Current Affairs In Bengali- বিশ্ব মৌমাছি দিবস ২০ মে সেলিব্রেট, ডিটেইলস





বিশ্ব মৌমাছি দিবস


Current Affairs In Bengali ২২ মে ২০১৯:

২০ মে প্রতি বছর বিশ্ব মৌমাছি দিবস পালিত হয় ( World Bee Day) । এটি মৌমাছি সংরক্ষন অগ্রদূত 'আন্তোনি Janša' এর জন্মদিনের বার্ষিকী হিসেবে চিহ্নিত। ওয়ার্ল্ড বী ডে 2019 এর থিমটি "মৌমাছিগুলি সংরক্ষণ করুন" ছিল।


বিশ্ব মৌমাছি দিন সম্পর্কে : [ Current Affairs GK : World Bee Day]

পটভূমি: 20 মে ২০১৭ সালের ডিসেম্বরে স্লোভেনিয়া দ্বারা প্রস্তাবিত প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) দ্বারা বিশ্ব মৌমাছি দিবস হিসাবে মনোনীত হয়েছিল। এই প্রস্তাবটি নির্দিষ্ট সংরক্ষণ ব্যবস্থা গ্রহণের জন্য এবং মৌমাছির সংরক্ষণ ও তাদের গুরুত্বের গুরুত্ব তুলে ধরা হয়।

উদ্দেশ্য: মৌমাছি ও পরাগযোগীদের গুরুত্ব, তাদের দ্বারা থ্রেট, টেকসই উন্নয়নে তাদের অবদান এবং বাস্তুতন্ত্রের ভূমিকা স্বীকার করতে সচেতনতা বৃদ্ধি করা।

কারণ: ২০ মে দিবসটি ১৮ দশকের মৌমাছির অগ্রগামী অগ্রদূত এন্টন জানারের জন্মবার্ষিকী। তিনি নিজের দেশ স্লোভেনিয়াতে আধুনিক মৌমাছি সংরক্ষন পদ্ধতির তৈরী করেছিলেন।

মৌমাছিদের মূল্য:

  • মৌমাছি এবং অন্যান্য পলিনেটর যেমন ব্যাট, প্রজাপতি এবং হামিংবার্ডগুলি অনেক গাছ (খাদ্য শস্য সহ) পুনুরুৎপাদন করতে সাহয্য করে।  বিশ্বের 33% খাদ্য উৎপাদন মৌমাছির উপর নির্ভর করে এভাবে তারা জীববৈচিত্র্য সংরক্ষণ, প্রকৃতির পরিবেশগত ভারসাম্য এবং দূষণ হ্রাসে সহায়ক।
  • বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তার ক্ষেত্রে সরাসরি অবদান রাখার পাশাপাশি তারা জীববৈচিত্র্য সংরক্ষণের চাবিকাঠি, যা একটি ভিত্তিপ্রস্তর
  • 'স্থায়ী উন্নয়ন লক্ষ্য (Sustainable Development Goal )' তারা পরিবেশগত ঝুঁকি ও স্থানীয় বাস্তুতন্ত্রের সংকেত স্বাস্থ্যের জন্য নির্দেশক হিসেবে কাজ করে এবং এমনকি জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে আমাদের সহযোগী হিসাবে কাজ করে।

থ্রেট : মৌমাছি এবং অন্যান্য পলিনেটর ক্রমবর্ধমান মানুষের ক্রিয়াকলাপ থেকে মৃত্যুর  সম্মুখীন হয়। আক্রমণকারী পোকামাকড়, কীটনাশক, ভূমি ব্যবহারের পরিবর্তন এবং একত্রিতকরণের অভ্যাস (ঘূর্ণন ছাড়া একক ফসল ক্রমবর্ধমান কৃষি অনুশীলন) উপলভ্য পুষ্টি,  মৌমাছির উপনিবেশগুলির সর্বাধিক নষ্ট করতে পারে। পোস্ট টি নীচের শেয়ার বাটনে গিয়ে অবশ্যই শেয়ার করুন।

বি:দ্র : বন্ধুরা, যারা  পড়াশুনা করছো  চাকরীর জন্যে,  তাদের জন্যে কারেন্ট অ্যাফের্য়াস জানা জরুরি। তাই আমরা ব্যাখা সহকারে গুরুত্বপূর্ন কারেন্ট ইভেন্ট গুলি বাংলায় পোস্ট করব রোজ। প্রতিদিন আমাদের এই ওয়েবসাইট www.testbookbengali.in ফলো করবেন। রোজ পোস্ট পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন - https://t.me/gksolve  এছাড়া ফেসবুক পেজে যুক্ত হন - https://fb.com/gksolve 

No comments:

Post a Comment