Current Affairs In Bengali - ISRO এর আগামী নতুন বড় মিশনগুলি সম্পর্কে ডিটেইলস


Current Affairs In Bengali - ISRO এর আগামী নতুন বড় মিশনগুলি সম্পর্কে ডিটেইলস

Current Affairs In Bengali


Current Affairs In Bengali ২০ মে ২০১৯: ভারতীয় স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO) সম্প্রতি চন্দ্রায়ন -2 (ভারতের দ্বিতীয় চন্দ্র অনুসন্ধান মিশন) সহ পরিকল্পিত সাত মেগা মিশন ঘোষণা করেছে যা পরবর্তী 10 বছরের মধ্যে পরিচালিত হবে। ISRO  আগামী 30 বছরের জন্য একটি রোডম্যাপ তৈরি করেছে।

 হাইলাইট :

২০১৯  সালের মে মাসে চন্দ্রায়ণ -7 এর মধ্যে সাতটি মিশন ফ্লাইট প্রস্তুত করা হবে এবং এর মহাকাশযান জুলাই 2019 সালে চালু হবে। বাকি ছয়টি শ্রেণিবদ্ধ হিসাবে চিহ্নিত করা হয়েছে:
1. নির্ধারিত মিশনগুলি - যা এক্সপিএসস্যাট (2020 সালে মহাজাগতিক বিকিরণ অধ্যয়ন) এবং আদিত্য-এল 1 (সূর্যের ২0২1 সালে) অন্তর্ভুক্ত করে।
2. অনির্ধারিত মিশন - যা এখনও মঙ্গলেয়ান -2 (অথবা ২0২২ সালে মঙ্গলে অর্বিটার মিশন -2), লুনার পোলার এক্সপ্লোরেশন (২০২৪ সালে চন্দ্রায়ণ -3), ভিনস মিশন (২০২৩ সালে), এক্সওভার্ডস ২০২৮ সালে সৌরজগতের বাইরে অনুসন্ধান)।

আদিত্য-এল 1 সম্পর্কে:

অথবা 'সূর্য মিশন' ২০২১  সালের জন্য নির্ধারিত হয়।

গুরুত্ব: আদিত্য-এল 1 অনবোর্ডে পেলোড সৌর কোরোনা পড়বে। পৃথিবীর জলবায়ু পরিবর্তনকে প্রভাবিত করে এমন উচ্চ বায়ুমন্ডলে সূর্যের কোরোনা প্রভাব ফেলে। সুতরাং এটি পৃথিবীতে জলবায়ু পরিবর্তন বোঝার এবং পূর্বাভাসের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

কক্ষপথ: এটি সূর্য-আর্থ Lagrangian বিন্দু (L1), 'liberation কক্ষপথ' বলা হয় কাছাকাছি একটি 'Halo কক্ষপথে'  স্থাপন করা হবে। সূর্য ও পৃথিবীর মধ্যে এটি প্রায় 1% দূরত্ব (পৃথিবীর প্রায় 1.5 মিলিয়ন কিমি) এবং দুটি আধ্যাত্মিক বস্তুর মাধ্যাকর্ষণ সমান। যেমন একটি কক্ষপথে স্থাপন করা মহাকাশযান পৃথিবী বরাবর বৃত্তাকার অনুমতি দেবে এবং ক্রমাগত সূর্য সম্মুখীন হবে।

Xposat সম্পর্কে :

এক্স-রে পোলারিয়ামিটার স্যাটেলাইট (বা এক্সপোজ্যাট), এই পোলারাইজেশন পড়ার জন্য আইএসআর এর নিবেদিত মিশন। এটি ২020 সালে চালু হবে।এটি একটি পাঁচ বছরের মিশন হবে এবং মহাজাগতিক বিকিরণ গবেষণা করবে।

পেলোড[Payload]: এটি রমন গবেষণা ইনস্টিটিউট দ্বারা তৈরি এক্স-রেস (পলিক্স) নামে একটি পল্লব বহন করবে। POLIX শক্তি পরিসীমা 5-30 কেভিতে উজ্জ্বল এক্স-রে উৎসের ধ্রুবক ডিগ্রী এবং কোণ পড়বে।

কক্ষপথ: মহাকাশযানটি 500-700 কিলোমিটারের কক্ষপথে স্থাপিত হবে। শেয়ার করুুুন পোস্ট টি।

বি:দ্র : বন্ধুরা, যারা  পড়াশুনা করছো  চাকরীর জন্যে,  তাদের জন্যে কারেন্ট অ্যাফের্য়াস জানা জরুরি। তাই আমরা ব্যাখা সহকারে গুরুত্বপূর্ন কারেন্ট ইভেন্ট গুলি বাংলায় পোস্ট করব রোজ। প্রতিদিন আমাদের এই ওয়েবসাইট www.testbookbengali.in ফলো করবেন। রোজ পোস্ট পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন - https://t.me/gksolve  এছাড়া ফেসবুক পেজে যুক্ত হন - https://fb.com/gksolve 

No comments